ALL2BD.ComView English

শিশুকে টিকা দেয়ার পূর্বে যে বিষয়গুলো জানা আবশ্যক

View : 51
Post on: July 13 2018 , Friday at 11:19 pm
Rate This:
শিশুকে টিকা দেয়ার পূর্বে যে বিষয়গুলো জানা আবশ্যক
5 (100%) 1 vote

 শিশুকে টিকা দেয়ার পূর্বে যে বিষয়গুলো জানা আবশ্যক Info

অলটুবিডি ডেস্ক: সাধারণত টিকাদানের ফলে বাচ্চারা মারাত্মক সব রোগ যেমন: পোলিও, হাম, ইনফ্লুয়েঞ্জা, হেপাটাইটিস বি, গুটি বসন্ত ইত্যাদি রোগ থেকে নিরাপদ থাকে।। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় যে, টিকাদানের পরবর্তী সময়ে বাচ্চারা নানা ধরনের সাময়িক ও দীর্ঘমেয়াদী শারীরিক জটিলতায় ভোগে, যেমন: অ্যালার্জি, জ্বর, মাংসপেশিতে ব্যাথা, খিচুনি ইত্যাদি। অনেক ক্ষেত্রে প্রাণহানির ঘটনাও ঘটতে দেখা গেছে।

অথচ বাবা-মায়েরা একটু সচেতন হলেই আদরের সন্তানটিকে টিকাদান পরবর্তী নানা শারীরিক জটিলতা থেকে মুক্ত রাখা যায়।

বিশ্বের সবচেয়ে আলোচিত খাদ্য ও ঔষধ নিয়ন্ত্রক প্রতিষ্ঠান ‘আমেরিকান ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ এই বিষয়ে খুবই গুরুত্বপূর্ণ কিছু নির্দেশনা দিয়েছে। আর সাধারণভাবে কিছু নির্দেশনা তো আছেই।

আসুন জেনে নিই বিষয়গুলো কি কি-

# টিকাদানের পূর্বেই জেনে নিন টিকাটির কি কি পার্শ্ব-প্রতিক্রিয়া আছে। আপনার শিশুটি সেগুলো সহ্য করার মত শারীরিক সক্ষমতা আছে কি না, তাও যাচাই করে নিন। সত্যিকার অর্থে প্রত্যেক ঔষধেরই ক্ষতিকর দিক রয়েছে কিন্তু ক্ষতির চেয়ে লাভের অংকটা বেশি হওয়ার কারণে ঔষধ ব্যবহার করা হয়।

# আপনার শিশুর যদি অ্যালার্জির সমস্যা থাকে তবে কর্তব্যরত চিকিৎসককে আগেই তা অবহত করুন। বিশেষ করে যদি আপনার শিশুর ডিমে বেশি পরিমাণ অ্যালার্জি থাকে, তাহলে অবশ্যই জানান। কারণ, অনেক ভ্যাকসিন তৈরি করতে ডিম ব্যবহার করা হয় ,যেমন: ইনফ্লুয়েঞ্জা (flu) ভ্যাকসিন। তাই এটা মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া তৈরি করতে পারে।

# ভ্যাকসিন যে ভায়ালে করে সরবরাহ করা হয় তাতে অনেক ক্ষেত্রেই রাবার লাটেক্স বিদ্যমান থাকে। তাই যাদের রাবার লাটেক্স এর প্রতি সংবেদনশীলতা আছে, তাদের ক্ষেত্রে অবশ্যই পূর্ব হতেই ডাক্তারের সাথে কথা বলে নিতে হবে।

# ভ্যাকসিন গ্রহণের সময় খেয়াল করুন কাচের বোতলটি ঘোলাটে হয়ে গিয়েছে কিনা। কারণ, পরিবহনের তাপমাত্রা ঠিকভাবে নিয়ন্ত্রন না করলে ভ্যাকসিন ঘোলাটে (turbid) হয়ে যেতে পারে, যা ব্যবহার করা শুধু ক্ষতিকরই নয় এমনকি মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। সঠিক অবস্থায় বোতলটির তরল হবে স্বচ্ছ এবং ভেতরে কোন ক্ষুদ্র ক্ষুদ্র কণাও চোখে পড়বে না।

# এরপরও কোন সমস্যা দেখা দিলে সাথে সাথে নিকটস্থ হাসপাতালে নিয়ে যান।

সচেতন হন, সুস্থ থাকুন।

Content Protection by DMCA.com

About Author (85)


Author
I'm a 46 years old, married and study at the college (Psychology). In my spare time I'm trying to learn Hindi. I have been twicethere and look forward to go there sometime in the future. I love to read, preferably on my ipad. I like to watch 2 Broke Girls and Two and a Half Men as well as docus about anything geological. I enjoy Basketball.
Search Tag : ,