তিন শিল্পীর অ্যালবাম ‘কানসূতা ০০২’

বিনোদন ডেস্ক, মিউজিক ক্যাফে Sep 01, 2018 79 Views
Googleplus Pint

প্রকাশিত হলো এনামুল করিম নির্ঝরের কথা ও সুরের গানের অ্যালবাম ‘কানসূতা ০০২’। গতকাল ৩১ আগস্ট সন্ধ্যা ৭টায় রাজধানীর ছায়ানট মিলনায়তনে গানশালা’র আয়োজনে ‘কানসূতা ০০২’ অ্যালবামের প্রিমিয়ার অনুষ্ঠানে শ্রোতা ও শিল্পীদের এ গান-কথার আসর অনুষ্ঠিত হয়।

এতে এনামুল করিম নির্ঝরের লেখা ও সুরে কামরুজ্জামান সুজনের সংগীতায়োজনে পরিবেশিত হয় ফাহমিদা নবী, সুজন এবং সুকন্যা’র গান। চলচ্চিত্র মুক্তির আগে প্রিমিয়ার অনুষ্ঠানের আয়োজনের রীতি থাকলেও গানশালাই এ প্রথম অ্যালবামের প্রিমিয়ার আয়োজনের এ ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। অনুষ্ঠানে অ্যালবামের মোড়ক উন্মোচন করেন গুণী চিত্রশিল্পী মুস্তফা মনোয়ার।

উপচে পড়া দর্শক টানা তিনঘন্টা গান আড্ডায় মেতে ওঠেন ছায়ানট মিলনায়তনে। ফেরদৌস বাপ্পির উপস্থাপনায় অতিথিদের উপস্থিতিতে অনুষ্ঠানে অ্যালবামের গানগুলো শিল্পী ও শ্রোতারা শোনেন। শিল্পী ও গান সংশ্লিষ্টদের সঙ্গে শ্রোতারা তাদের প্রতিক্রিয়া ও মতামত বিনিময় করেন।

অনুষ্ঠানে পরিবেশিত ১৫ টি গানের এই অ্যালবাম পাওয়া যাবে বাংলাদেশের জিপি মিউজিক, বাংলালিঙ্ক ভাইব, রবি স্প্ল্যাশ, ভারতের টাইমস মিউজিক, ও গানশালার ইউটিউব চ্যানেলে। এছাড়াও তরুণ নির্মাতাদের নির্মাণে গানগুলোর মিউজিক ভিডিও পর্যায়ক্রমে প্রকাশিত হবে গানশালার ইউটিউব চ্যানেলে।

 

এনামুল করিম নির্ঝর বলেন, “গানগুলো তৈরিতে সংশ্লিষ্ট সকলেই যথেষ্ট পরিশ্রম করেছেন। আমার মনে হয়েছে, এই সৃজনশীল জায়গাটাতে আমরা যদি নানান পরীক্ষা-নীরিক্ষা না করি, আমাদের ভবিষ্যতরা পাবে কি। সৃজনশীল মানুষ যারা তাদের মেরুদণ্ড যদি সোজা না হয়, ভাবনার ব্যাপারটা যদি স্বচ্ছ না হয়, ভবিষ্যত আসলেই শূন্য হবে বলে আমার ধারণা। সে জায়গা থেকে আমি আমার মতো করে চেষ্টা চালিয়ে যাচ্ছি।”

অনুষ্ঠানে মোড়ক উন্মোচন করে মোস্তফা মনোয়ার বলেন, “এখনকার শিল্পীদের মধ্যে, সবকিছুদের মধ্যেই বড্ড বেশি রেষারেষি। সে জায়গায় এই যে শিল্পীদের-শ্রোতাদের এই যে মেলবন্ধন এটা খুব জরুরী ছিল। নির্ঝর সবসময় একটা নতুন কিছু করতে চায়। এই নতুন কিছু করতে চাওয়ার বিষয়টা কিন্তু সবার মধ্যেই থাকতে হবে। হোক না হোক পরের থাকা। আমি কিছু করবো সেটার মধ্যে নতুনত্ব থাকা উচিত।”

জয়নুল আবেদিনের চিত্রকর্মের কথা উদাহরণ টেনে তিনি আরও বলেন, “দুর্ভিক্ষের সময় জয়নুল এক হাঁড়ি ভাত রান্না করেন নি। লঙ্গরখানায় যান নি। ঘরে বসে এমন কিছু করেছেন যা আমরা এখনও দেখছি। তাই, কিচ্ছু করার দরকার নেই। শিল্পী আপন মনে গান করে যাক। তাতেই চলবে। মনে রাখতে হবে, শিল্পীর দায়বদ্ধতা অনেক বড়, অনেক উঁচুতে।”

অনুষ্ঠানে শ্রোতারা অ্যালবামের গান শুনে নিজেদের মুগ্ধতা প্রকাশ করেন। ‘কানসূতা ০০২’ অ্যালবামটি এনামুল করিম নির্ঝরের এক নির্ঝরের গান প্রকল্পের উদ্যোগে প্রকাশিত অ্যালবাম। এর আগে গত ৬ এপ্রিল প্রকাশিত হয় ‘কানসূতা ০০১’ অ্যালবামটি। সে অ্যালবামে গান করেন আরমিন মুসা, অর্ক ও জয়িতা। এ আয়োজনের এক্টিভিটি পার্টনার শাহ সিমেন্ট।

4.7 (93.33%) 3 votes

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Tomarwap
Administrator

পাঠকের মন্তব্য