এইচএসসি পরীক্ষার ফলের তারিখ ঘোষণা

পড়াশোনা নিউজ Jun 24, 2018 121 Views
Googleplus Pint

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলের সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে ঢাকা শিক্ষা বোর্ড। এ বিষয়ে আন্তঃশিক্ষা ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন।

রবিবার ( ২৪ জুন) বিকালে তিনি বলেন, আগামী জুলাই মাসের শেষের দিকে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এ নিয়ে কাজ চলছে। নিয়ম অনুযায়ী ২৮ থেকে ৩১ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করা হবে।

পরীক্ষা নিয়ন্ত্রক আরও বলেন, পরবর্তী আন্তঃশিক্ষা বোর্ডের সম্বন্বয় সভায় এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হবে। চলতি মাসের শেষের দিকে ওই সভা ডাকা হয়েছে। তবে উল্লিখিত সময়ে ফল প্রকাশে সব বোর্ড চেয়ারম্যানদের মধ্যে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন পরীক্ষার্থী অংশ নেয়, যা গত বছরের তুলনায় ১ লাখ ২৭ হাজার ৭৭১ জন বেশি। পরীক্ষার্থীর এই সংখ্যা বৃদ্ধির হার ১০ দশমিক ৭৯ শতাংশ।

এবার এ পরীক্ষাই প্রথম ২৫ মিনিট আগে কেন্দ্রীয়ভাবে একাধিক প্রশ্নের মধ্যে লটারির মাধ্যমে প্রশ্ন সেট নির্ধারণ করে সব বোর্ডে অভিন্ন প্রশ্নে পরীক্ষা হয়। শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হয়।

৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা ছিল। লিখিত পরীক্ষা শেষ হয় ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হয়।

5 (100%) 1 vote
Googleplus Pint
Tomarwap
Administrator

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:

পাঠকের মন্তব্য